পেট ব্যাথার ঔষধের নাম ও দাম কত

পেট ব্যথা এটি কোনো রোগ নয়। ভিন্ন ভিন্ন উৎস থেকে পেট ব্যাথার সৃষ্টি হয়। ছোট বড় প্রায় সবাই পেটের ব্যাথায় ভুগে। তৈল জাতীয় খাবার বেশি খাওয়ার মাধ্যমেই অধিকাংশ মানুষের পেটে এসিডিটির উৎপত্তি ঘটে। এর নিরাময়ের জন্য ডাক্তারদের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করা অতি জরুরি। প্রাথমিক সেবন হিসেবে পেট ব্যাথার ঔষধ খেতে হবে। এজন্য পেট ব্যাথার ঔষধের নাম কী? বা কোন ঔষধ খেলে পেটের ব্যাথা নিরাময় হবে জেনে রাখতে হবে। 

তলপেটে ব্যথার ট্যাবলেট এর নাম

বেশ কয়েক কারণে তলপেটে ব্যাথা হতে পারে। যেমনঃ লিভার ক্যান্সারের ব্যাথা, মুত্রনালীতে সংক্রমণের জন্যও  ডিম্বস্ফোটনের ব্যাথার জন্য ইত্যাদি। এই সকল ব্যাথার ধরন অনুযায়ী ঔষধ সেবন করতে হয়। তবে Drotin Ds table টি তলপেটের ব্যাথার জন্য খাওয়া যাবে।

Mefenamic Acid, Dicyclomine, Ibuprofen ও Naproxen এগুলোও তলপেটের  ব্যথা ও প্রদাহ নিরাময়ে সহায়ক। আপনার যদি জরায়ু ক্যান্সার, অন্ত্রের ক্যান্সার ও হার্নিয়া সহ জটিল রোগের কারণে তলপেটে ব্যাথা হয়, তাহলে ডাক্তারের পরামর্শ ছাড়া ঔষধ খাওয়া যাবে না। 

গ্যাস্ট্রিক পেট ব্যাথা ঔষধ এর নাম 

অধিকাংশ মানুষের গ্যাস্ট্রিকের জন্য পেটের ব্যাথা হয়। মানবদেহের পাকস্থলীর  গ্যাস্ট্রিক গ্রন্থি থেকে অতিরিক্ত অ্যাসিড নিঃসরণের প্রভাবে গ্যাসের সমস্যা হয়। যাকে আমরা গ্যাস্ট্রিক বলে থাকি। চিকিৎসা বিজ্ঞানের মতে গ্যাস্ট্রিকের সমস্যাকে মূলত ডিসপেপসিয়া বলে। ওমিপ্রাজল, প্যান্টোপ্রাজল, ইসোমিপ্রাজল, রেবিপ্রাজল ইত্যাদি ওষুধ ইত্যাদি ঔষধ সেবন করলে গ্যাস্ট্রিক সমস্যা দূর হবে। 

পেট ব্যাথা হলে কি খাওয়া উচিত 

পেট ব্যাথা হলে গ্যাস্ট্রিক বা এসিডিটি দূর করে এ জাতীয় ঔষধ খাওয়া উচিৎ। পেটের ব্যাথার যেমন অনেক গুলো উৎস আছে, তেমনি ব্যাথা নিরাময়ের জন্যও ঔষধ রয়েছে। প্রাথমিক ভাবে পেট ব্যাথা হলে সেকলো ক্যাপসুল খেতে পারেন। গ্যাস জনিত কারণের পেটের ব্যাথা শুরু হলে এই ওষুধেই পেট বাথা কমে যাবে।  

ভালোমানের কার্যকরী কয়েকটি পেট ব্যাথার ঔষধের নামঃ Antacid, Gelusil, Ranitidine, Omeprazole ও Esomeprazole ইত্যাদি। পেট ব্যাথার তাৎক্ষনিক ঔষধ হিসেবে এই ক্যাপসুল বা টেবলেট গুলো খেতে পারেন। এই ক্যাটাগরির ঔষধ শুধুমাত্র অম্লতা ও গ্যাসের জন্য সৃষ্ট পেট ব্যাথার নিরাময় করতে সক্ষম হবে। তাই অন্য কোনো কারণে পেটের ব্যাথা হলে দ্রুত ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে হবে।  

পেট ব্যাথা কমানোর ঘরোয়া উপায়

ডাক্তারি চিকিৎসা বা কোনো ধরনের ঔষধ না সেবন করেই অনেকটা পেটের ব্যাথা নিরাময় করা যায়। অতীতে অনেক মানুষ ঘরোয়া ভাবে পেটের ব্যাথা দূর করেছে। ঘরোয়া উপায়ে পেট ব্যাথা কমানোর অন্যতম প্রধান উপাদান আদা। চা, রান্না করা বা কাচা আদা খাওয়ার মাধ্যমে পেটের ব্যাথা অনেকটা দূর হবে।

পেটের ব্যাথা শুরু হওয়ার সাথেই সাথেই যেকোনো ভাবে আদা খাবেন। কাচা আদা খাওয়ার মাধ্যমে উপকারিতা বেশি পাওয়া যায়।  এছাড়া ক্যামোমিল, পিপারমেন্ট, কাঁচকলা ও দই দিয়ে ঘরোয়া উপায়ে পেটের ব্যাথা দূর করা সম্ভব। সামান্য পরিমাণে পেট ব্যাথা থাকলে ঘরোয়া উপায়ে নিরাময় করা যাবে। তবে অতিরিক্ত পেটের ব্যাথার জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করতে হবে। 

কি কি কারণে পেট ব্যাথা হয়? 

অন্য কোনো রগের উৎস থেকেই পেট ব্যাথা শুরু হয়। এর মধ্যে কমন হচ্ছে গ্যাস বা গ্যাস্ট্রিক, অম্লতা ও এসিডিটি। এগুলো সাধারণ মানের ওষুধেই নিরাময় হয়। তবে ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য ও আলসার সহ জটিল রোগের উৎস থেকে সৃষ্ট পেট ব্যাথার জন্য ভালোমানের ঔষধ সেবন করতে হবে। কি কি কারণে পেট ব্যাথা হয়? তা জানা থাকলে এর কিছুটা প্রতিকার আগে থেকেই করা সম্ভব। তাই পেট ব্যাথার ঔষধের নাম জানার পাশাপাশি এই বিষয় গুলো জেনে রাখা ভালো। 

 

পেট ব্যাথার উৎস ঔষধের নাম
অম্লতা ও গ্যাস Antacid, Gelusil, Digene
অতিরিক্ত খাওয়া বা হজম সমস্যা Digene, Esomeprazole
ফুড পয়জনিং Metronidazole, Ciprofloxacin, ORS
ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য Loperamide, Isabgol, Lactulose
পিত্তপাথর Diclofenac, Ibuprofen,
কিডনি পাথর Diclofenac, Paracetamol
পেপটিক আলসার Omeprazole, Lansoprazole, Ranitidine, Amoxicillin, Clarithromycin
মাসিকের সময় পেট ব্যথা buprofen, Mefenamic Acid,

পেট ব্যাথার  উৎস অনুযায়ী ভিন্ন মানের ঔষধ সেবন করতে হবে। উপরোক্ত ছকে পেট ব্যাথার উৎস অনুযায়ী ঔষধের নাম দেওয়া হয়েছে। তবে ঔষধ গুলো সেবনের পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

পেট ব্যাথার ঔষধের দাম কত টাকা 

পেট ব্যাথার ধরন অনুযায়ী ঔষধ সেবন করতে হবে। গ্যাস জনিত কারণে পেটের ব্যাথা হলে ৫ থেকে ১০ টাকা মূল্যর ঔষধ সেবনেই নিরাময় পাওয়া যাবে। তবে অন্য কোনো জটিল রোগের উৎস থেকে পেটের ব্যাথা শুরু হলে সেক্ষেত্রে ১০০ টাকা বা হাজার টাকার ঔষধ সেবন করা লাগবে। ধারনা অনুযায়ী সাধারণ মানের পেটের ব্যাথার ঔষধের মূল্য দেওয়া হলোঃ

  • সেকলো ২০ (প্রতি পিস ৬ টাকা)
  • এক্সিলক ২০ (প্রতি পিস ৫ টাকা)
  • ওপি ২০ (প্রতি পিস ৫ টাকা)
  • রেনিটিডিন (প্রতি পিস ২ টাকা)
  • ইসোটিড ২০ (প্রতি পিস ৫ টাকা)

ঔষধের মান অনুযায়ী দাম কম বেশি হবে। সময়ের সাথে সাথে যেকোনো ঔষধের মূল্য পরিবর্তন হতে পারে। এখানে সাধারণ মানের ঔষধ এর দাম দেওয়া আছে। জটিল রোগের ঔষধ গুলো ডাক্তারের পরামর্শ অনুযায়ী ক্রয় করা লাগবে। যার কারণে তাদের মূল্য শেয়ার করা হয় নি।  

পেটের ব্যাথার জন্য অনেক ধরনের ঔষধ তৈরি হয়েছে। তাই পেটের ব্যাথা নির্ণয়ের মাধ্যমে ঔষধ সেবন করবেন। তবে জরুরি মুহূর্তের জন্য পেট ব্যাথার ঔষধের নাম কী? কোন ঔষধ খেতে হবে এগুলো সবারই জেনে রাখা ভালো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top