কোমর ব্যথায় বেল্টের নাম

বর্তমান সময়ে ব্যাক পেইন বা কোমর ব্যথা এর জন্য কম বেশি সবাই ভুগে থাকেন। কোমর ব্যথা (Lower Back Pain) হলো কোমরের নিচের অংশে অনুভূত ব্যথা বা যন্ত্রণা। কোমর ব্যথা বা মাথা ব্যথা হলে বসে থাকা, হাঁটাহাঁটি কষ্টের মনে হয়। যাদের কোমর ব্যথা হয় তারাই শুধুমাত্র জানে এই রোগের যন্ত্রনা। অনেকেই ব্যথা প্রশমিত করার জন্য কোমরের ব্যথার বিভিন্ন পন্থা যেমন ব্যাথার ব্যথার ঔষধ (আরও জানুন), ক্যালসিয়াম ট্যাবলেট (আরও জানুন), মলম, বেল্ট এবং ঘরোয়া উপায় (আরও জানুন) অবলম্বন করে থাকে।

এটি অনেক মারাত্মক সমস্যা এবং প্রায় সকল বয়সের মানুষকেই কোন না কোন সময়ে এই ব্যথার জন্য ভুগতে হয়। বিভিন্ন সমস্যার কারণে কোমরে ব্যথা হয়ে থাকে।অনেকেই ব্যথা প্রশমিত করার জন্য কোমরের ব্যথার বিভিন্ন পন্থা অবলম্বন করে থাকে। কোমরের ব্যাথা কমানোর জন্য কিছু পদ্ধতি রয়েছে যেগুলো ব্যবহার করলে খুব সহজে কোমরের ব্যথা সারানো সম্ভব।তার মধ্যে বেল্টের ব্যবহার অন্যতম।তবে ব্যথা দীর্ঘস্থায়ী হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

কোমর ব্যথা কি এবং কেন হয়

কোমরের ব্যথা (Lower Back Pain) হল কোমরের নিচের অংশে ব্যথা। কোমর ব্যথার বেশ কিছু কারণ রয়েছে। পরিপূর্ণ চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করলে অল্প কিছুদিনের মধ্যে কোমর ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে পারে। বিভিন্ন কারণে কোমর ব্যথা হয়ে থাকে। ওজন বেশি থাকা,মানসিক চাপ,ডিস্ক সমস্যার কারণে,আর্থ্রাইটিস,শারীরিক পরিশ্রমের অভাব,পেশির টান বা আঘাত,হাড়ের সমস্যা,দীর্ঘ সময় বসে থাকা,হাড়ের ঘনত্ব কমে যাওয়া বা হাড় ক্ষয় হওয়া, দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকলে কোমর ব্যথা হতে পারে।

কোমরের ব্যথায় ব্যবহৃত বিভিন্ন বেল্ট

কোমরের ব্যথা কমানোর একটি অন্যতম উপায় হচ্ছে কোমরে বেল্ট পরিধান করা। বেল্ট কোমরের ব্যথা সারাতে সবচেয়ে কার্যকর একটি উপায়। বিভিন্ন ধরনের বেল্টের উপকারিতা প্রায় একই রকম হয়ে থাকে। প্রায় বাজার থেকে উন্নত মানের বেল্ট ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। মানসম্মত বেল্ট দ্রুত কোমরের ব্যথা উপশম করতে সহায়তা করে থাকে। বাজারে বিভিন্ন ধরনের বেল্ট পাওয়া যায় যা কোমর ব্যথা কমাতে সহায়তা করে।

  • Lumbar Support Belt, পিঠের নিচের অংশে ভারবহনে সাহায্য দেয় যা ব্যথা কমাতে সাহায্য করে।
    দাম: ৫০০ টাকা
  • Vissco Lumbar Support Belt, কোমরের ব্যথা কমাতে এটি বহুল ব্যবহৃত এবং ভারতে তৈরি এই বেল্ট বাংলাদেশেও পাওয়া যায়।
    দাম: ১১৬০ টাকা
  • Lumbosacral Corset Belt, কোমরের ব্যথা কমাতে এবং মেরুদণ্ডে সহায়তা দিতে কার্যকর।
    দাম: ৫০০ টাকা
  • Tylor brace D.L.S.O Lumbar support Belt, এটি একটি পরিচিত ব্র্যান্ড, যা পিঠ ও কোমরের ব্যথার জন্য তৈরি যা কোমর ব্যথা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।
    দাম: ২৭০০ টাকা
  • Flamingo Lumbar Sacro Belt, কোমরের নিচের ব্যথার জন্য এটি বিশেষভাবে তৈরি।
    দাম: ৭০০ টাকা।
  • Medicare Lumbo Sacral Belt, এটি কোমরের পেশী এবং মেরুদণ্ডের নিচের অংশে জন্য ব্যবহৃত হয়ে থাকে এবং ব্যথা উপশম করতে সাহায্য করে।
    দাম: ১,০০০ থেকে ২,২০০ টাকা
  • Royal posture back support brace, অল্প দামের মধ্যে বহুল ব্যবহৃত বেল্ট।
    দাম: ৬০০ টাকা
  • samson orthotics contoured lumbo sacral LS support belt, বেলটি তৎক্ষণাৎ ব্যথা উপশম করতে সাহায্য করে থাকে।
    দাম: ৮০০ টাকা
  • Contoured Lumbo sacral support Eco LS-0402                                                                                                                                                      দাম : ১১৫০ টাকা
  • Dyna care contoured l.s. support belt
    দাম: ৫৫০ টাকা

বিশেষ দ্রষ্টব্য: বেল্টের কোম্পানি ব্র্যান্ড এবং বিভিন্ন সাইজের উপর ভিত্তি করে বেল্টের দাম ভিন্ন হতে পারে।

কোমর ব্যথা সংক্রান্ত জিজ্ঞাসিত প্রশ্নাবলী (FAQs)

১. আমার কোমরে প্রচণ্ড ব্যথা। কোন ধরনের বেল্ট ব্যবহার করলে আমি আরাম পাবো?

বাজারে বিভিন্ন ধরণের কোমর বেল্ট পাওয়া যায়। আপনার জন্য কোন ধরণের বেল্ট উপযুক্ত হবে তা নির্ভর করবে আপনার ব্যথার ধরণ, তীব্রতা এবং চিকিৎসকের পরামর্শের উপর। কিছু জনপ্রিয় বেল্টের মধ্যে রয়েছে Lumbar Support Belt, Sacroiliac Belt, এবং Back Brace।

২. বেল্ট কি সত্যিই কোমর ব্যথা কমাতে সাহায্য করে? নাকি এটা শুধুই একটা ভ্রান্ত ধারণা?

বেল্ট ব্যবহার করে অনেকেই কোমর ব্যথায় আরাম পান। বেল্ট কোমরের পেশীগুলোকে সাপোর্ট দিয়ে ব্যথা কমাতে সাহায্য করে এবং সঠিক ভঙ্গি বজায় রাখতে সাহায্য করে। তবে, দীর্ঘ সময় ধরে বেল্ট ব্যবহার পেশীর দুর্বলতা তৈরি করতে পারে।

৩. কোমর বেল্ট ব্যবহারের সঠিক নিয়ম কি? সারাদিন কি বেল্ট পরে থাকা উচিত?

না, সারাদিন বেল্ট পরে থাকা উচিত নয়। বেল্ট কেবল প্রয়োজনের সময় ব্যবহার করা উচিত, যেমন ভারী জিনিস তোলার সময় অথবা দীর্ঘক্ষণ বসে বা দাঁড়িয়ে কাজ করার সময়। আপনার চিকিৎসক বেল্ট ব্যবহারের সঠিক নিয়ম বলতে পারবেন।

৪. বেল্ট পরার আগে কি কোন বিশেষ ব্যায়াম করা উচিত?

হ্যাঁ, বেল্ট পরার আগে কিছু হালকা ব্যায়াম কোমরের পেশীগুলোকে উষ্ণ করে তুলতে এবং আঘাত প্রতিরোধে সাহায্য করে। আপনার চিকিৎসক বা ফিজিওথেরাপিস্ট আপনাকে কিছু উপযুক্ত ব্যায়াম বলতে পারবেন।

৫. কোমর ব্যথা থেকে মুক্তির জন্য বেল্ট ছাড়া আর কি কি করা যেতে পারে?

নিয়মিত ব্যায়াম, সঠিক ভঙ্গি বজায় রাখা, ওজন নিয়ন্ত্রণ এবং প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ কোমর ব্যথা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে।

শেষ কথা

আজকে আমাদের আলোচনার মূল বিষয় ছিল কোমর ব্যথায় বেল্টের নাম। আশা করতেছি আমাদের এই আর্টিকেল থেকে কোমর ব্যথা কেন হয় এবং  কোমর ব্যথায় সবথেকে ভালো বেল্টের নাম সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন। যদি আর্টিকেল আপনাদের কাছে ভালো লেগে থাকে, তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে শেয়ার করে জানিয়ে দিবেন। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top